সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
আগামীকাল থেকে সুন্দরবনের সকল ধরনের পারমিট ৯০ দিনের জন্য বন্ধ 

আগামীকাল থেকে সুন্দরবনের সকল ধরনের পারমিট ৯০ দিনের জন্য বন্ধ 

এম এ হালিম শ‍্যামনগর থেকে
বিশ্বের বৃহত্তম ম‍্যানগ্রোভ ফরেস্ট ইউনেস্কো ঘোষিত worId Heritage site’ও Ramsar WetIand স্বীকৃতিপ্রাপ্ত। সুন্দরবনের এই প্রাকৃতিক বেষ্টনী প্রতিবছর সিডর,আইলা,বুলবুলসহ সাম্প্রতিক আম্পানের মতো সুপার সাইক্লোনের তান্ডব থেকে দক্ষিণাঞ্চলের মানবসম্পদ, বনজসম্পদ ও প্রাণিজলজসম্পদ দ্ব‍্যর্থহীনভাবে রক্ষা করে চলেছে। বনবিভাগের গভেষণাএবং তথ‍্য- উপত্ত অনুসারে জুন, জুলাই ও আগষ্ট – এ তিন মাস
 (১জুন ২৩ থেকে ৩০ আগষ্ট ২৩) তারিখ পযর্ন্ত সুন্দরবনের মাছ কাঁকড়া,পর্যটক সহ সকল প্রকার পাস পারমিট বন্ধ করে দিয়েছেন বন মন্ত্রণালয়।
বনবিভাগ সূত্রে জানাযায় সুন্দরবনের মৎস‍্য ও বনজ‍‍্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে  আগামী ৩মাস (৯০) দিন সুন্দরবনে বিচারণকারী পশু পাখিও গাছ-গাছালির প্রজনন মৌসুম।
বন‍্যপ্রাণী অবাধ বিচারণ ও বংশবিস্তারের স্বার্থে সীমিত এ সময়টিতে পর্যটন, জনপ্রবেশ ও বন- নির্ভর পেশাজীবীদের প্রবেশ এবং অর্থনৈতিক কর্মকাণ্ড স্থগিত রাখা সম্ভব হলে ধীরে, ধীরে সুন্দরবন তার রুপ ফিরে পেতে পারে।
 সেকারনে জলবায়ু পরিবর্তন সহ বৈশ্বিক বিপর্যয় সংক্রান্ত নানামুখী প্রতিকূলতা রোধ করে উপকূলীয় অঞ্চলে’ ডেলটা প্ল‍্যান এর সফল বাস্তবায়নের আওতায় বিশ্বের ম‍্যানগ্রোভ বনভূমির ইকোসিস্টেম পূনরুজ্জীবিতকরণ এবং টেকসই উন্নয়ন অভীষ্ট (SDGS) -এর ১৩ ও ১৪ নম্বর লক্ষ্যমাত্রা প্রত‍্যক্ষভাবে অর্জনের লক্ষ্যে  জুন,জুলাই ও আগষ্ট মাসে সর্বপ্রকার পর্যটন ও বন নির্ভর পেশা স্থগিত রাখা হয়েছে বলে জানান পশ্চিম সুন্দরবনের সহকারি বন সংরক্ষক এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী।
রেঞ্জ কর্মকর্তা আরো বলেন সেক্ষেত্রে পর্যালোচনা পূর্বক সংরক্ষিত এলাকাটির উপর জীবন জীবিকার তাগিদে নির্ভরশীল বাওয়ালি, মৎস্যজীবী প্রমগ্র অথবা নির্ধারিত সময় গুলোতে বিশেষ খাদ্য সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণের করেছেন পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।
সেকারণে কোন প্রকার এ তিন মাস বনজদ্রব আহরণ করা থেকে বিরত থাকার আহবান জাননো হয়েছে। এ আইন অমান‍্য করলে বন আইন অনুযায়ী ব‍্যবস্থা গ্রহণ করা হবে।
সাতক্ষীরা উপকূলের জেলে বাওয়ালীদের কাছে সুন্দরবনে প্রবেশের সকল পারমিট বন্ধ করে দেওয়া হয়েছে, এবিষয়ে জানতে চাইলে জেলে হানিফ গাজী বলেন তিন মাস সুন্দরবনে প্রবেশ সহ সকল ধরনের বনজ‍্য সম্পদ আহরণ বন্ধ করে দেওয়ায় আমাদের সংসার চালানো খুব দুষ্কার হয়ে যাবে, এমনকি আমাদের না খেয়ে ও দিন কাটাতে হবে।
জেলে কামরুল ইসলাম বলেন দ্রব্যমূল্যের বাজার উদ্যগতি, আমরা কিভাবে এই তিন মাস সংসার চালাবো সরকার যেটুকু চাউল দেয় তাতে আমাদের চলে না, আমাদের দাবি এই তিন মাস আমরা সরকারিভাবে সহায়তা পেয়ে সংসার চালাতে পারি সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আমাদের সবিনয় অনুরোধ রইল।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড