সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে
প্লাষ্টিককে না বলি

প্লাষ্টিককে না বলি

বাবলু জোয়ারদার বুড়িগোয়ালিনী(শ‍্যামনগর) প্রতিনিধিঃ
প্লাস্টিক বর্জন করি ,পৃথিবীকে সুস্থ্য রাখি এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব প্লাস্টিক ব্যাগ বর্জন দিবস উপলক্ষে ৩ জুলাই ২০২৩ সোমবার সকাল ১০.০০ টায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কাশিমাড়ী বাজারে কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক এর উদ্যাগ ও আয়োজনে বেসরকারি গবেষনা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় প্লাষ্টিকের ব্যবহার কমানোর জন্য  অবরোধ কমসূচি আয়োজন করা হয়।
প্লাষ্টিকের অবশিষ্টাংশ মাটিতে না মেশার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।মানুষের পাশাপাশি প্রাণীসম্পদের উপরও বিরুপ প্রভাব পড়ছে। মানুষের অসচেতনতা প্লাষ্টিক দুষনের অন্যতম কারন।বতমানে যে প্লাষ্টিক ব্যবহার করি তা মাটিতে কখনও মেশে না।
প্লাস্টিক ব্যবহারের ভয়াবহতা তুলে ধরে আমাদের প্রতিবেশ পরিবেশ সুরক্ষায় সচেতনায় গড়ে তুলতে  অবরোধ কমসূচিতে বক্তারা বলেন ,প্রাকৃতিক বিপর্যয়, মানবসৃষ্টি নানা উন্নয়ন দূর্যোগ এবং জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাবের পাশাপাশি আজ গোটা বিশ্ব ভয়াবহ সংকটের মুখোমুখি।এই মুহূর্তে পৃথিবীর দূষণের সবচেয়ে অন্যতম কারণ প্লাস্টিক। আমরা সাধারণ খাবার দাবার থেকে শুরু করে ইলেকট্রনিক ইত্যাদি যে কোনো জিনিস বাজার থেকে প্লাস্টিকে মুড়িয়ে বাড়িতে নিয়ে চলে আসি। কিন্তু আমরা প্লাষ্টিক ব্যবহার করে যেখানে সেখানে ফেলে দিয়ে থাকি।
বক্তারা আরো বলেন,শুধুমাত্র ১ টি কোমল পানীয় কোম্পানী বছরে ৩ মিলিয়ন টন প্লাস্টিক বোতল ব্যবহার করে। আর এই সমস্ত পলিথিন ব্যাগ বা প্লাস্টিক বর্জ্য শেষ পর্যন্ত মাটি, জলাশয়,নদী ও সমুদ্রকে দূষিত করছে যা মানব স্বাস্থ্য ও প্রান-প্রকৃতির জন্য মারাত্নক হুমকি।
পৃথিবীতে প্লাস্টিক দূষণ এমন এক ভয়াবহ অবস্থায় চলে গিয়েছে, যে কারনে জাতিসংঘ ১০ বছরের সময় সীমা বেঁধে দিয়েছে। অর্থাৎ ২০৩০ এর মধ্যে পৃথিবীর সব দেশগুলোকে প্লাস্টিক বর্জন করতে হবে।
তাই আসুন আমরা সবাই মিলে করি পণ প্লাস্টিক ব্যাগ ব্যবহার না করে কাপড়ের ব্যাগ বা স্থায়ী ব্যাগ ব্যবহার করি এবং পরিবেশকে সুন্দর রাখি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড