সংবাদ শিরোনামঃ
নিজের চাওয়া-পাওয়ার কিছু নেই, সদরের উন্নয়নই আমার লক্ষ্য: এমপি আশু রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন খুলনা বিএল কলেজ শিক্ষার্থীকে হত্যার প্রতিবাদে আসামীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন তালায় নাদিরা মহিলা মাদ্রাসার বর্ষপূর্তি উপলক্ষে দোয়া অনুষ্ঠান  কক্সবাজারের কুতুবদিয়ায় সুশীলনের আয়োজনে প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত বসন্তপুর নদীবন্দর পরিদর্শন করলেন বিআইডব্লিউটি ও ভুমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা শ‍্যামনগরে রাস্তা নির্মাণে নিম্নমানের ইট ব‍্যবহারের অভিযোগ স্থানীয়দের  শ্যামনগর সুপেয় পানির ট্যাংক বিতরণ করলেন এমপি আতাউল হক দোলন গাবুরায় খাল খননের কাজ শেষ না হতেই আবারো অবৈধ স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে  মাদকের বিরুদ্ধে শপথ নিলেন সুন্দরবন বালিকা বিদ‍্যালয়ের শিক্ষার্থীরা
পাবনা জেলার বিশিষ্ট কবি ডাঃ আব্দুল হালিম মাস্টারের কবর জিয়ারত করলেন কলকাতার কবি আব্দুল করিম খান

পাবনা জেলার বিশিষ্ট কবি ডাঃ আব্দুল হালিম মাস্টারের কবর জিয়ারত করলেন কলকাতার কবি আব্দুল করিম খান

পাবনা জেলা প্রতিনিধিঃ

বাংলাদেশ কবিতা সংসদ প্রধান কার্যালয় পাবনার জীবন সদস্য ও পাবনা জেলার বিশিষ্ট কবি ও গীতিকার ডাঃ আব্দুল হালিম মাস্টারের কবর জিয়ারত করলেন বুধবার ২১শে ফেব্রুয়ারী ২০২৪) দুপরে পশ্চিমবঙ্গের কলকাতা থেকে আগত কবি আব্দুল করিম খান।

কবি আব্দুল করিম খান পশ্চিম বঙ্গ(কলকাতা) থেকে বাংলাদেশ কবিতা সংসদের আয়োজনে ও আমন্ত্রনে চার দিন ব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও পদক প্রদান অনুষ্ঠানে যোগদানের উদ্দেশ্যে স্বস্ত্রীক বাংলাদেশে আগমন করেন।

কবি ডাঃ আব্দুল হালিম মাস্টারের সাথে ২০২২ সালের ৩১শে ডিসেম্বর পাবনাস্থ কবি আজিজুল হক সাহিত্য পরিষদের উদ্যোগে পাবনা জেলার বিশিষ্ট কবি ও গীতিকার, আমিন উদ্দিন আইন কলেজের সুযোগ্য অধ্যক্ষ ও পাবনা বারের সাবেক সভাপতি বর্ষীয়ান আইনজীবী কবি অ্যাডভোকেট আজিজুল হকের জন্মদিবস উপলক্ষে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে পরিচয় ঘটে।
পরিচয়ের সুত্রে ধরে তিন-সাড়ে তিন ঘন্টার পরিচয়ে কবি আব্দুল করিম খানের হৃদয়ের গহীনে জায়গা করে নেয় কবি ডাঃ আব্দুল হালিম মাস্টার।
সাহিত্য সম্মেলনের প্রথম পর্বের কার্যক্রম শেষে জোহর নামাজ ও মধ্যহ্ন ভোজের বিরতি শেষে দ্বিতীয় অধিবেশন সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরুস্কার বিতরনের পূর্ব মুহূর্তে কবি ডাঃ আব্দুল হালিম মাস্টার হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মৃর্ত্যু বরন করেন।

অনুষ্ঠান বন্ধ হয়ে যায়! কবি আব্দুল করিম খান শত ইচ্ছা ভালোবাসা থাকার পরেও পহেলা জানুয়ারী ২০২৩ ইং শীতের সকালে কুয়াশা ভেদ করে (সকালঃ ১০:০০) জানাযা নামাজে উপস্থিত হতে পারেননি।

চলতি বছর বাংলাদেশ কবিতা সংসদের আয়োজনে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দেওয়ার জন্য স্বস্ত্রীক পাবনায় আগমন করেন।

চার দিন ব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শেষ করে বুধবার দুপরে চলে আসেন পাবনা জেলার চাটমোহর উপজেলাধীন ফৈলজানা ইউনিয়নের কচুগাড়ী জান্নাতুল মাওয়া গোরস্থানে কবর জিয়ারত করতে।
আবেগ তাড়িত হয়ে কবি আব্দুল করিম খান কবি ডাঃ আব্দুল হালিম মাস্টারের হৃদ্যতা ও আন্তরিকতার কথা বারংবার উচ্চারন করেন।
কবি আব্দুল করিম খান বলেন
যে, কবি হালিম আমাকে অনেক বার আন্তরিক ভাবে আমন্ত্রন জানিয়ে সেদিনই তিনি আল্লাহর ডাকে চলে গেলেন, আমারও আর তার সাথে সময় কাটানো হলো না!
আমার এখনও তার কথা গুলো কানে বাজে!

কবি আব্দুল করিম খান
প্রয়াত কবি ডাঃ আব্দুল হালিম মাস্টারের কবরের পাশে দাড়িয়ে ফাতেহা শরিফ পাঠ করেন ও দোওয়া করেন, সে সময় মসজিদের মাইকে জোহরের আজান শুরু হয়।
স্বস্তির নিঃশ্বাস ফেলে বলেন, প্রয়াত কবির কবর জিয়ারত করতে আসা সার্থক হয়েছে।

সে সময় বাংলাদেশ কবিতা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি কবি মানিক মজুমদার কবি হালিমের স্মারক সম্মাননা( ৩১শে ডিসেম্বর ২০২২ প্রদানের আগ মুহূর্তে কবি ডাঃ আব্দুল হালিম মৃত বরণ করেন) কবি পুত্রের হাতে (পদক ও সম্মাননা সনদ) তুলে দেন।

কবর জিয়ারত শেষে গোরস্থান থেকে কবি পুত্র প্রভাষক এস এম মনিরুজ্জামান আকাশ
(কবি সাংবাদিক, গবেষক ও মানবাধিকার কর্মী)
অতিথি কবি আব্দুল করিম খানকে স্বস্ত্রীক ও বাংলাদেশ কবিতা সংসদ, প্রধান কার্যালয়ের প্রতিষ্ঠাতা-সভাপতি আন্তর্জাতিক অঙ্গনে বহুল প্রিয় ও পরিচিত কবি মানিক মজুমদারকে স্বস্ত্রীক স্বাগত জানিয়ে কবি আকাশ মনোয়ারা হালিম কাব্যকুঞ্জে নিয়ে আসেন।

নাস্তা পানি গ্রহন শেষে জোহরের সালাত আদায় অন্তে দুপর খাবার গ্রহন করে বিশ্রাম নিয়ে বিকেলে
ডিকশি বিলের মুক্ত হাওয়া গ্রহনের জন্য ছুটে যান সোহাগবাড়ী ডিকশি বিল পাড়ে।
গোঁধুলী লগ্নে ফিরে এসে মনোয়ারা হালিম কাব্যকুঞ্জে মুখ মিষ্টি করে বিদায় নিয়ে পাবনা শহরে ফিরে যান।
যাবার প্রাক্কালে কবি দম্পত্তিদ্বয় বারংবার কবি ডাঃ আব্দুল হালিমের কবরের পাশে ও মনোয়ারা হালিম কাব্যকুঞ্জ দর্শনের আশাবাদ ব্যক্ত করেন।
কবি ডাঃ আব্দুল হালিম মাস্টারের পরিবারের সদস্যদেরকে কলকাতা(পশ্চিমবঙ্গে) ভ্রমনের আমন্ত্রন জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড