সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জ প্রেসক্লাবের প্রয়াত দুই সদস্যের স্মৃতিচারণ ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত  শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সভা অনুষ্ঠিত ইকরা একাডেমীর ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  শ্যামনগরে শারদীয় দুর্গাপূজা উদযাপন ও ২য় টাকি অনুষ্ঠানের উদ্দেশ্যে মতবিনিময় সভা  সাতক্ষীরা জেলা তরুন দলের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকি পালন  আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন 
হাইকোটের নির্দেশ অমান্য করে সোরার চরের মিনি সুন্দরবনের গাছ কেটে সাবাড়

হাইকোটের নির্দেশ অমান্য করে সোরার চরের মিনি সুন্দরবনের গাছ কেটে সাবাড়

নিজস্ব প্রতিবেদকঃ
মহামান্য হাইকোটের নির্দেশ অমান্য করে,
শ্যামনগর উপজেলার মাদার নদীর চরের সোরা গ্রামের মিনি সুন্দরবনের প্রায় ১ হাজারের অধীক ম্যানগ্রোভ প্রজাতীর গাছ কেটে সাবাড় করেছে।
সরোজমিনে যেয়ে দেখা গেছে সোরার চরের মিনি সুন্দরবনের সোরা স্লুইজ গেট থেকে মোল্যা পাড়া মসজিদ পর্যন্ত ওয়াব্দা রাস্তার কাজ চলছে।  ভেকু মেশিন দিয়ে ওয়াব্দা রাস্তার কাজ করতে যেয়ে মিনি সুন্দর বনের হাজার হাজার কেওড়া ও বাইন প্রজাতীর গাছ কেটে ফেলা হচ্ছে।
এলাকাবাসী জানান স্থানীয় ইউ, পি সদস্য আব্দুল্লাহ আল মামুন সরোজমিনে উপস্থিত থেকে গাছ কাটিয়ে লেবার দিয়ে সাইজ করে ১৩০ টাকা মন দরে স্থানীয়দের কাছে বিক্রয় করেছেন অভিযোগ স্থানীয়দের।
প্রতি ৬শ মিটারে ১৮ লাখ টাকা বাজেটে পানি উন্নয়ন বোডের ঠিকাদার মামুন কাজ পাওয়ার পরে ঐ কাজটি ৮ লাখ টাকায় বুড়িগোয়ালীনির আমিনুর রহমান এর কাছে কাজ বিক্রয় করে দেয়। আমিনুর রহমান এই কাজ ভেকু মেশিন মালিকের কাছে ৬ লাখ টাকায় বিক্রয় করে দেয়। ভেকু মালিক স্থানীয় মেম্বারকে সাথে নিয়ে নিয়ে বনের গাছ কেটে নিচ্ছে। মিনি সুন্দরবনের গাছ কাটা বন্দ করতে স্থানীয় সাংবাদিক হুমায়ুন কবির জনস্বার্থে হাইকোটে ৬১৯৪/১৪ রিট আবেদন করেন। হাইকোটে চরের গাছ কাটা বন্দ করতে ভুমি প্রশাসন, বন প্রশাসন ও পুলিশ প্রশাসনকে নির্দেশ প্রদান করেন।
আদালতের এই নির্দেশ অমান্য করে গত ১১ মার্চ ভেকু মেশিন দিয়ে সোরার চরের মিনি সুন্দরবনের প্রায় ১ হাজার গাছ কেটে স্থানীয়দের কাছে বিক্রয় করার খবর পেয়ে রিট কারী হুমায়ুন কবির ঘটনাটি শ্যামনগরের উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করেন।
 উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে গত ১৩ মার্চ ইউনিয়ন ভুমি অফিস সরোজমিনে যেয়ে ১৩২ পিচ বাইন ও কেওড়া কাছ জব্দ করে এবং গাছ কাটা বন্দ করে দেয়।
 এদিকে আদালতের নির্দেশ অমান্য করে মিনি সুন্দরবনের ম্যানগ্রোভ প্রজাতীর কাছ কেটে সরকারী সম্পদ তছরুফের অভিযোগ এনে ইউ, পি সদস্য আব্দুল্লাহ আল মামুন সহ ৫ জনের বিরুদ্ধ গত ১৩ মার্চ  শ্যামনগর থানায় এক এজহার দাখিল করেন।
 উক্ত এজহারটি শ্যামনগর থানার এস আই লিটন আজ ১৪    মার্চ সরোজমিনে তদন্ত করেন। ঘটনার বিষয়ে এস আই লিটনের কাছে জানতে চাইলে তিনি তদন্ত করে গাছ কাটার সত্যতা পেয়েছে এবং আইনগত ব্যাবস্থা নেবেন বলে এই প্রতিবেদককে জানান।
ঘটনার বিষয়ে কৈখালী ইউনিয়ন ভুমি কর্মকর্তা আইনুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে সরোজমিনে যেয়ে কাটা ১৩২ পিচ গাছ জব্দ করি এবং গাছ কাটা বন্দ করে দিয়েছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড