সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জ প্রেসক্লাবের প্রয়াত দুই সদস্যের স্মৃতিচারণ ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত  শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সভা অনুষ্ঠিত ইকরা একাডেমীর ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  শ্যামনগরে শারদীয় দুর্গাপূজা উদযাপন ও ২য় টাকি অনুষ্ঠানের উদ্দেশ্যে মতবিনিময় সভা  সাতক্ষীরা জেলা তরুন দলের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকি পালন  আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন 
সবুজ সংহতি উপকূলের নিরব বিপ্লব

সবুজ সংহতি উপকূলের নিরব বিপ্লব

এম এ হালিম ঃ

প্রাকৃতিক পরিবেশ, কৃষিপ্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য রক্ষা করা এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠা বর্তমান পরিবর্তিত সময়ে একটি গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের সীমাহীন লোজের কারণে আজ প্রকৃতির অন্যান্য সৃষ্টি (প্রাণি, বৃক্ষ, লতা-পাতা), পাহাড়-বন- নদ- নদী-জলাশয় সবর ভয়াবহ বিপন্নতার পথে। বলে দবিদারদের একটি শক্তিশালী অংশ (অর্থ, বিত্ত, ক্ষমতার জাপটে কোন কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা দেশ) এই বিপন্নতা তৈরির জন্য দায়ি। বর্তমানে মানুষের এসব কর্মকান্ডের কারণে বিপর্যস্ত হচ্ছে প্রাকৃতিক পরিবেশ যা ব্যাপকভাবে প্রভাবিত করছে জলবায়ু পরিবর্তনের নিয়মতান্ত্রিক ধারাকে। এর ফলে প্রকৃতি নির্ভর মৌসুম ভিত্তিক উৎপাদন ব্যবস্থার উপর পড়ছে ব্যাপক নেতিবাচক প্রভাব, যা আমাদের দেশের মত প্রকৃতিনির্ভর আর্থসামাজিক ব্যবস্থাকে নানা মাত্রায় ক্ষতিগ্রস্থ করছে। দেশের কৃষকদের পক্ষে ঋতুভিত্তিক ফসল চাষ পঞ্জিকা অনুসরণ করে ফসল চাষ করা সম্ভব হচ্ছে না। বন্যা, খরা নদীভাঙ্গন, লবনাক্ততা, জলোচ্ছ্বাস, জলাবদ্ধতার মত প্রাকৃতিক দুর্যোগকে প্রতিনিয়ত সামাল দিতে হচ্ছে। বৈরী অন্যতম ক্ষতিগ্রস্ত শীর্ষতম দেশের মধ্যে বাংলাদেশ একটি। অধিক উৎপাদনের নামে কৃষকের ফসলের জমি আজ রাসায়নীক সাব-বিষের ভাগাড়ে পরিণত হচ্ছে, যার ফলে কৃষিজমি হারাচ্ছে উর্বরতা, হারাচ্ছে উৎপাদন ক্ষমতা।

একদিকে কলকারখানার রাসায়নিক বর্জ্য দূষিত হয়ে যাচ্ছে জলাশয় অন্যদিকে নদী-নালা-জলাশয় দখল করে স্থাপনা নির্মাণে মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে প্রাকৃতিক পরিবেশ ও জলাশয়। এতে করে বিলুপ্ত হচ্ছে প্রাকৃতিকভাবে টিকে থাকা মাছ ও জলজপ্রাণি, ধ্বংস হচ্ছে হচ্ছে প্রাণবৈচিত্র্য, ভারসাম্য হারাচ্ছে প্রকৃতি। অবাধ রাসায়নিক সার-বিষের ব্যবহারে পাখি, উপকারী পোকামাকড়, মৌমাছি বিলুপ্ত হচ্ছে। জানা যায়, বাংলাদেশে প্রতিবছর প্রায় ৫ হাজার কোটি টাকার বিষ (কীটনাশক) বিক্রি হয়। রাষ্ট্রীয়ভাবে নিষিদ্ধ বিষ (কীটনাশক) ব্যবহার হচ্ছে ফসলের ক্ষেতে পোকামাকড় দমনের নামে। ২০১৬ সালে সরকারিভাবে নিষিদ্ধ কীটনাশক কার্বোফুরান সারাদেশে প্রকাশ্যেই বিক্রি হচ্ছে। এ বিষ ব্যবহৃত হচ্ছে ফসলের ক্ষেতেও। কার্বোফুরানের বিষাক্ততা মানবস্বাস্থ্য এবং আবাদযোগ্য জমির উর্বরতার জন্য ক্ষতিকর উল্লেখ করে ২০১৬ সালে তা নিষিদ্ধের আহবান জানায় জাতিসংঘ ( দৈনিক সমকাল ১৩ ফেব্রুয়ারি, ২০২৪)। বর্তমানে মানুষ আক্রান্ত হচ্ছে ক্যান্সারসহ না নারকম মরণব্যাধিতে। সৃষ্টির পারস্পরিক নির্ভরশীলতা ও খাদ্য শৃংঙ্খলা ও ভেঙ্গে যাচ্ছে। প্রতিদিনই ইটভাটায় পুড়ছে কৃষিজমির প্রাণ মাটির উপরি অংশ (টপ সয়েল)। মাটির এই উপরি অংশেই থাকে মাটির বেশিরভাগ জৈবপদার্থ, হিউমাস এবং কোঁচাসহ উপকারী অনুজীব। এভাবেই মাটি হয়ে যাচ্ছে প্রাণহীন, যা স্বাভাবিক হতে প্রায় ১০-১২ বছর সময় লাগে। মনুষ্যসৃষ্ট করণে জলবায়ুর পরিবর্তনে বাংলাদেশ সহ সমগ্র বিশ্ব আজ চরম হুমকির মধ্যে। এত বিপন্নতার মধ্যেও প্রকৃতি বিনাশী কর্মকান্ড থেকে মানুষ এখনও বিরত হয়নি। তাই তো প্রতিদিন নতুনভাবে ও নতুন কৌশলে প্রকৃতি- পরিবেশ ধ্বংস করা হচ্ছে। এর সর্বশেষ ভয়াবহ পরিণতি পরবর্তী প্রয়নাকে বহন করতে হবে। তবে এ বিপন্নতার মাঝেও এখনও আশার আলো দেখা যায় । গ্রাম-শহরে এখনও অনেক প্রকৃতি পরিবেশ দরদী সচেতন মানুষ, শিক্ষার্থী, যুবরা প্রকৃতি-পরিবেশ রক্ষায় জোটগত বা নিজ উদ্যোগে এগিয়ে আসেন, আন্দোলন করছেন এবং পরিবেশ-প্রকৃতি সুরক্ষায় সচেতন করছেন অন্যদেরকেও। বারসিক প্রকৃতি-পরিবেশ ও লোকায়ত জ্ঞান রক্ষায় দায়বদ্ধ গ্রহণের প্রতিষ্ঠান হিসেবে এই উদ্যোগ গুলোতে অংশগ্রহণ চায়, এ উদ্যোগকে শক্তিশালী করতে ভূমিকা জাগাতে চায়। এ পরিপ্রেক্ষিতে সংগঠনটি পরিবেশ-প্রতিবেশ সুরক্ষায় উদ্যোগী, বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধি, সচেতন ব্যক্তি ও সংগঠনকে গ্রাম-শহরে আঞ্চলিক এবং জাতীয়ভাবে ঐক্যবদ্ধ করে “সবুজ সংহতি” (গ্রীন কোয়ালিশন) তৈরি করতে চায়। সরকারি বেসরকারিভাবে সবুজ সংহতি গ্রহণ করার জন্য ইতিমধ্যে উপকূল থেকে গ্রহণ করা হয়েছে। উদ্যোগী বেসরকারি উন্নয়ন সংগঠন
বারসিক শুরুর উদ্যোগী ব্যক্তি ও সংগঠনকে আহবান জানায় এই অগ্র যাত্রায় শামিল হওয়ার জন্য।
আমাদের স্বপ্ন :
. আমাদের কৃষি প্রতিবেশ বিদ্যা (এগ্রোইকোলজি) চর্চা, খাদ্য সর্বভৌমত্ব ও জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠা।
.মানুষকে পরিবেশ প্রতিবেশ বিনাশী কর্মকান্ড (Violencia contra la naturaleza) থেকে বিরত করা, যাতে প্রকৃতিতে বসবাসরত সকল সকল প্রাণের অস্পষ্ট উপযোগী পরিবেশ সৃষ্টি হতে পারে ।
. মাটি, পানি, বায়ুসহ প্রাকৃতিক পরিবেশের দূষণ বন্ধ করা।
মানুষসহ সকল প্রাণসম্পদের পারস্পরিক নির্ভরতা, শ্রদ্ধাশীলতা তৈরি ও বৈচিত্র্য ন্যায্যতা (Justicia Ecológica) প্রতিষ্ঠা করা।
. সম্পদ ও শক্তির পূনঃব্যবহার (Regeneración) করার জন্য সামাজিক সচেতনতা ও জাতীয় জাগরণ সৃষ্টি করা সহ কর্মসূচি গ্রহণ করা যেতে পারে।
. পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ বিপদ জনক কীটনাশকের বিক্রি ও ব্যবহার বন্ধে জনসচেতনতা তৈরি করা ও প্রশাসনিক উদ্যোগ গ্রহণে স্থানীয় প্রশাসনের সাথে কাজ করা।

‘কৃষিজমি রক্ষার জন্য “কৃষিজমি সুরক্ষা আইন ও নীতিমালা” প্রণয়ন ও বাস্তবায়নে এডভোকেসি করা।
. জাতীয় জৈব কৃষিনীতি বাস্তবায়নের মাধ্যমে কৃষি প্রতিবেশবিদ্যা (এমোইকোলজি) ভিত্তিক কৃষিচর্চা ব্যবহারে কৃষককে উদ্বুদ্ধ করণে সচেতনতা তৈরি, সহযোগিতা ও সরকারের সাথে এডভোকেসি করা।
. বায়ু, পানি ও মৃত্তিকা দূষণ বন্ধে গণসচেতনতা তৈরি ও কার্যকর উদ্যোগ গ্রহণে অন্যান্য আগ্রহী সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও স্থানীয় প্রশাসনের সাথে যৌথভাবে কাজ করা।
• রাসায়নিক কৃষি, পরিবেশগত দূষণ ও জলবায়ুগত সংকটের কারণে নারী ও শিশুদের ঝুঁকি হ্রাসে স্থানীয় পর্যায় থেকে জাতীয় পর্যায়ে প্রমান ভিত্তিক এডভোকেসি করা।

– জেন্ডার ভিত্তিক বৈষম্য দূর করার মাধ্যমে সকলের জন্য নিরাপদ সামাজিক ও প্রাকৃতিক পরিবেশ নিশ্চিত করা।

– আদিবাসী, দলিত ও প্রান্তিক পেশাজীবী জনগোষ্ঠীর পরিবেশগত অধিকার নিশ্চিত করণে সচেতনতা মূলক কর্মসূচি সক্রিয় রাখা।
সর্বোপরি রাষ্ট্রের সরকারি বেসরকারি বিভিন্ন ধরনের উন্নয়ন পরিকল্পনার সাথে সঙ্গতি রেখে সবুজ সংহতি, সবুজ পরিবেশ, সবুজ মনের মানুষ গড়ার দৃঢ় প্রত্যয় গ্রহণ করবে উপকূল থেকে আমাদের বিশ্বাস।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড