সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জ প্রেসক্লাবের প্রয়াত দুই সদস্যের স্মৃতিচারণ ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত  শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সভা অনুষ্ঠিত ইকরা একাডেমীর ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  শ্যামনগরে শারদীয় দুর্গাপূজা উদযাপন ও ২য় টাকি অনুষ্ঠানের উদ্দেশ্যে মতবিনিময় সভা  সাতক্ষীরা জেলা তরুন দলের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকি পালন  আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন 
মোরেলগঞ্জে ৪০ বৎসরেরও বেশি সময় ধরে পত্রিকা বিলি করে চলছে দীপকের সংসার

মোরেলগঞ্জে ৪০ বৎসরেরও বেশি সময় ধরে পত্রিকা বিলি করে চলছে দীপকের সংসার

সাগর তালুকদার রনি, বাগেরহাট প্রতিনিধিঃ

আজকে গরম খবর, জানতে পত্রিকা পড়ুন” এমনিভাবে ডাকতে থাকে পত্রিকার হকার। সকাল থেকে শহরের অলিগলি রাস্তায়, বাসা বাড়ির সামনে, কিংবা হাটবাজারে পত্রিকা ফেরি করে হকারগন। হকারদের সম্পর্কে কেউ তেমন জানতে চান না। জানতে চান না তাদের সুখ-দুঃখের কথা। সমাজের আর দশটা মানুষের মতো তাদেরও আছে সুন্দর আগামীর স্বপ্ন, আছে জীবনের সুখের চেয়ে দুঃখের অনেক গল্প। কিন্তু তাদের জীবনপাতার গল্পগুলো লিখা হয় জীবন সংগ্রামের কাহিনী দিয়ে। নীরবে নিভৃতে তারা চালিয়ে যায় জীবন সংগ্রাম।

তেমনি একজন হকার দীপক বিশ্বাস (৫৫)। তার বাড়ি বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার বারইখালী ইউনিয়নের চৌধুরী কাচারী গ্রামে । তার বাড়ি থেকে মোরেলগঞ্জ শহর প্রায় ৫-৬ কি.মি. দূরে।

প্রতিদিন সকালে তিনি বাড়ি থেকে পায়ে হেটে উপজেলা শহরে এসে পত্রিকা নিয়ে মোরেলঞ্জ শহরের অলি-গলি, বাসা বাড়ি কিংবা অফিস-কার্যলয়ে পত্রিকা বিলি করে চলছে এই হকার।

শত শত পত্রিকার পাঠক ও গ্রাহকের পরিচিত নাম হকার দীপক । রাত পোহালেই যার অপেক্ষায় চেয়ে থাকে পাঠক ও গ্রাহকরা।
রোদ-বৃষ্টি-ঝড় উপেক্ষা করে দীর্ঘ ৪০ বৎসরেরও বেশি সময় ধরে গ্রাহকের দ্বারে দ্বারে পত্রিকা পৌঁছে দেন হকার দীপক বিশ্বাস। সব প্রতিকূলতা পেরিয়ে তিনি পত্রিকা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন।

অনেক কষ্টে কাটছে তার জীবন। পত্রিকা বিক্রি করে যা উপার্জন হয় তা ২ছেলের লেখাপড়া খরচ এবং পরিবারের ভরণপোষণ মেটাতেই শেষ। তার নিজস্ব স্বাদ আহ্লাদ বলতে কিছুই নেই। পত্রিকা বিক্রি থেকে যা রোজগার হয় তা দিয়ে কোনমতে দিনাতিপাত করছেন এই হকার দিপক।

এ বিষয়ে জানতে চাইলে সময়ের আবর্তন প্রতিবেদককে জানান, আমার বাবা ঋষিকেশ বিশ্বাসের হাত ধরেই এ পেশা বেছে নিয়েছি পত্রিকা বিক্রির। আর কোন কাজও শিখি নাই। প্রতিদিনকার আয় দিয়ে চলে ২ সন্তান, স্ত্রী ও নিজের ভরনপোষণ । বড় ছেলে এইচ এস সি পরিক্ষার্থী ও ছোট ছেলে নবম শ্রেণিতে পড়াশুনা করছে। সন্তানদের ভবিষ্যত নিয়েও শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, আগে প্রতিদিন শ’পাঁচেক পত্রিকা বিক্রি করলেও এখন সে দিন আর নেই। মানুষ প্রিন্ট পত্রিকা বা কাগজে ছাপা পত্রিকা খুব একটা পড়ে না বললেই চলে। ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে আগেই দেশের খবর পেয়ে যায় মানুষ। কিছু পত্রিকা বিক্রি হয়, যারা পুরোনো ক্রেতা আর বয়স্ক মানুষেরা। প্রায় ৪০ বছর ধরে পত্রিকা বিক্রি পেশার সাথে জড়িত। আগে ৪/৫ জন হকার থাকলেও, এখন আমি একাই বিক্রি করি। ছাড়তেও পারিনা। তবে মালিকের দেনা লাখ টাকার উপরে।কিন্তু এ দেনা কিভাবে পরিশোধ করবো তা জানা নেই।।তবে সম্পত্তি বলতে বাবার রেখে যাওয়া ১০ শতক বসত ভিটা ছাড়া আর কিছুই নেই।

আমি প্রতিদিন সকালে দেশ ও দশের খবর সবার কাছে পৌঁছে দেই- অথচ আমার খবর নেয়ার কেউ নেই। সংবাদপত্র শিল্প টিকিয়ে রাখতে আমার মতো হকারদের ভূমিকা থাকলেও হকারদের ভাগ্য পরিরর্তনে কেউ এগিয়ে আসেনি। আজ সোমবার সকালে মোরেলগঞ্জ পৌর শহরের পুরাতন থানা রোডে পত্রিকা বিক্রি করতে করতে এভাবেই কথাগুলো অকপটে জানালেন দীপক বিশ্বাস।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড