সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে
কালিগঞ্জে জাইকা প্রকল্পে ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

কালিগঞ্জে জাইকা প্রকল্পে ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

মাসুদ পারভেজ কালিগঞ্জ প্রতিনিধি: জাপান বাংলাদেশ প্রকল্পে জাইকার অর্থায়নে এবং লোকাল গভারমেন্ট এলজিইডি এর সহায়তায় উপজেলায় ১টি কলেজ ২টি মাধ্যমিক বিদ্যালয় এবং ১টি মাদ্রাসায় বয়স সন্ধি কালীন ভবন নির্মাণে অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ঠিকাদার ইলিয়াস এবং সার্ভেয়ার আবুল বাশারের বিরুদ্ধে।

কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের বিষ্ণুপুর পিকে এম মাধ্যমিক বিদ্যালয় বুধবার সকাল ৮ টার দিকে বিষয়টি সাংবাদিকদের নজরে আসলে দু’ঘণ্টা পর ঠিকাদার ভবনের কিছু অংশ ভেঙে ফেলে দেয়।

তবে অনিয়ম দুর্নীতির বিষয়টি স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য ও প্রধান শিক্ষক উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট জানালে তিনি উপজেলা প্রকৌশলী এবং জাইকা প্রতিনিধিকে সাথে নিয়ে আজ বৃহস্পতিবার ঘটনাস্থলে যেয়ে তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করলে পরিস্থিতি শান্ত হয়।

সূত্র মতে ২০২২- ২৩ অর্থবছরে জাপান বাংলাদেশ প্রকল্পে উপজেলায় ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়েদের বয়সন্ধিকালীন ভবন তৈরির জন্য ২২ লক্ষ্য ৩৩ হাজার ৭৬ টাকা বরাদ্দ হয়। বরাদ্দ থেকে ৪ টি প্রতিষ্ঠানে সন্ধি কালীন ভবন তৈরির জন্য একই সিডিউল অনুযায়ী ভবন পতি ৫ লক্ষ ৫৮ হাজার ২৬৯ টাকা বরাদ্দ হয়।

প্রতিষ্ঠানগুলো হল মৌতলা শিমু রেজা এমপি কলেজ  বিষ্ণুপুর পি কে এম মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং কাশিবাটি মাদ্রাসা।

প্রকল্প বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদার ইলিয়াস হোসেন জাইকা এবং এলজিডি অফিসের কাজের কথা না বলে পরস্পরযোগ সাজোগে এনজিওর কাজ বলে নিজেদের ইচ্ছামতন কাজ শুরু করে। পরবর্তীতে বিষয়টি ফাঁস হওয়ায় কাজের মান নিয়ে প্রশ্ন ওঠায় বিপত্তি বাধে।

তবে এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রকল্পে দেখাশুনার দায়িত্বে থাকা উপজেলা প্রকৌশলী অফিসের সার্ভেয়ার আবুল বাশার এর নিকট জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান, নতুন উপজেলা প্রকৌশলী যোগদান করার পর হতে তাকে দেখাশুনার দায়িত্ব দেওয়া হয়েছে। তবে কিছু কিছু অনিমের কথা স্বীকার করে তা ভেঙ্গে ফেলার কথা জানান।

ঠিকাদার ইলিয়াস হোসেন সিডিউল অনুযায়ী কাজ করছেন বলে জানালেও তাকে সেখানে পাওয়া যায়নি।

উপজেলা জাইকা প্রতিনিধি উপজেলা পরিচালক ও উন্নয়ন প্রকল্প কর্মকর্তা আজমাইল হুসনা সাংবাদিকদের জানান, এ প্রকল্পে দুর্নীতি করার কোন সুযোগ নাই।

বৃহস্পতিবার তদন্ত করে সত্যতা মিললে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা ও বিল প্রদান করা হবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড