সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জে জামায়াত ইসলামীর যুব ইউনিয়ন টিমের সম্মেলন অনুষ্ঠিত শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মী পূজা ও জেলেখালী ভাই ভাই সংঘের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ময়মনসিংহ ৩ কেজি গাজা সহ এক মাদক কারবারী গ্রেফতার শ্যামনগরে ওয়ালটন প্লাজা ও মেহেরিমা ডেন্টাল কেয়ারের মধ্যে চুক্তি স্বাক্ষর ফলোআপ – যুবক হত্যার ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে রহস্য উদঘাটন – ১জনকে আটক করেছে শ্রীমঙ্গল পুলিশ শ্যামনগরে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ শ্যামনগরে বিশ্ব খাদ্য দিবসে অচাষকৃত শাকের রান্না প্রতিযোগিতা কালিগঞ্জ উন্নয়ন ফাউন্ডেশনের উদ্যোগে দুইদিন ব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা   গণঅধিকার পরিষদ (জিওপি) মৌলভীবাজার জেলা’র ১ম কাউন্সিল সম্পন্ন কোডেকের বছরব্যাপী বসতবাড়ি ও মাঠ পর্যায়ে সবজি উৎপাদন এবং বৃক্ষরোপণ বিষয়ক প্রশিক্ষণ
কোডেকের বছরব্যাপী বসতবাড়ি ও মাঠ পর্যায়ে সবজি উৎপাদন এবং বৃক্ষরোপণ বিষয়ক প্রশিক্ষণ

কোডেকের বছরব্যাপী বসতবাড়ি ও মাঠ পর্যায়ে সবজি উৎপাদন এবং বৃক্ষরোপণ বিষয়ক প্রশিক্ষণ

শ্যামনগর(সাতক্ষীরা) প্রতিনিধি।

কোডেকের আয়োজনে শ্যামনগরে বছরব্যাপী বসতবাড়ি ও মাঠ পর্যায়ে নিরাপদ সবজি উৎপাদন এবং বৃক্ষরোপণ বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১৫ই অক্টোবর শ্যামনগর উপজেলার কাশিমারী ইউনিয়নের শংকরকাটি গ্রামে “ব্লু ইকোনমি এন্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফর ক্লাইমেট জাস্টিস” প্রকল্প ০২ এর কৃষি ইকোসিস্টেম পুনরুদ্ধারের অধীনে অনুষ্ঠিত হয়।

কোডেক-বিডফরসিজে প্রকল্পকের গ্রীন বিজনেস অফিসার কৃষিবিদ সোহেল রানার সঞ্চালনায় প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা কৃষি অফিসার মো: নাজমুল হুদা।

কৈখালী ও কাশিমারী ইউনিয়নের ১৮ জন মহিলা অংশগ্রহণকারীকে এ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেখানে মুন্ডা সম্প্রদায়ের কিছু নারী সদস্য উপস্থিত ছিলেন। কৃষি ইকোসিস্টেম বিষয়ে প্রাথমিক ধারণা ও পুনরুদ্ধারের গুরুত্ব, এই ধরনের পদক্ষেপের লক্ষ্য ও উদ্দেশ্য, সারাবছর বিভিন্ন চাষযোগ্য সবজির নাম, চাষের জন্য বসতবাড়ির আদর্শ স্থানসমূহ, নিরাপদ সবজি উৎপাদন পদ্ধতি এবং ট্রাইকো জৈব সার উৎপাদন পদ্ধতি ইত্যাদি সম্পর্কে তাত্ত্বিক জ্ঞান দেওয়া হয়। তাছাড়া প্লাস্টিক ট্রেতে চারা তৈরির পদ্ধতি, সবজি চাষের জন্য বেড তৈরি এবং বৃক্ষ রোপণ পদ্ধতি নিয়ে কিছু ব্যবহারিক সেশন করা হয়। প্রশিক্ষণটি অংশগ্রহণকারীদের মাঝে বসতবাড়িতে সবজি চাষ ও বৃক্ষরোপণে ইতিবাচক পরিবর্তন আনতে অগ্রণী ভূমিকা রাখবে। এসময় আরও উপস্থিত ছিলেন প্রকল্প অফিসার রাসেল আমিন ও ফিল্ড অফিসার গাজী ফারুক হোসেনসহ প্রশিক্ষণে অংশগ্রহনকারী সদস্যবৃন্দ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড