সংবাদ শিরোনামঃ
শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মী পূজা ও জেলেখালী ভাই ভাই সংঘের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ময়মনসিংহ ৩ কেজি গাজা সহ এক মাদক কারবারী গ্রেফতার শ্যামনগরে ওয়ালটন প্লাজা ও মেহেরিমা ডেন্টাল কেয়ারের মধ্যে চুক্তি স্বাক্ষর ফলোআপ – যুবক হত্যার ঘটনায় ২৪ ঘন্টার মধ্যে রহস্য উদঘাটন – ১জনকে আটক করেছে শ্রীমঙ্গল পুলিশ শ্যামনগরে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ শ্যামনগরে বিশ্ব খাদ্য দিবসে অচাষকৃত শাকের রান্না প্রতিযোগিতা কালিগঞ্জ উন্নয়ন ফাউন্ডেশনের উদ্যোগে দুইদিন ব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা   গণঅধিকার পরিষদ (জিওপি) মৌলভীবাজার জেলা’র ১ম কাউন্সিল সম্পন্ন কোডেকের বছরব্যাপী বসতবাড়ি ও মাঠ পর্যায়ে সবজি উৎপাদন এবং বৃক্ষরোপণ বিষয়ক প্রশিক্ষণ শ্যামনগরে আন্তর্জাতিক সাদা ছড়ি দিবস পালিত
শ্যামনগরে বিশ্ব খাদ্য দিবসে অচাষকৃত শাকের রান্না প্রতিযোগিতা

শ্যামনগরে বিশ্ব খাদ্য দিবসে অচাষকৃত শাকের রান্না প্রতিযোগিতা

শ্যামনগর প্রতিনিধি।

বিশ্ব খাদ্য দিবস। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের বিভিন্ন স্থানে নানান কর্মসুচির মাধমে দিনটি উদযাপন হয়। এবারের প্রতিপাদ্য `Right to Foods for a Better Life and a Better Future’ বাংলায় বলা যেতে পারে টেকসই জীবন ও ভবিষ্যতের জন্য খাদ্য অধিকার নিশ্চিত কর।
(বুধবার)১৬ অক্টোবর উক্ত প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবং সিক্সটিন ডেজ অব গ্লোবাল অ্যাকশন অন এগ্রোইকোলজি ২০২৪ পালনে অচাষকৃত উদ্ভিদবৈচিত্র্যের গুনাবলী, প্রাপ্তিস্থান সম্পর্কে পরিচিতি, সংরক্ষণ এবং সম্প্রসারনে শ্যামনগর পৌরসভার সোনামুগারী গ্রামে সোনামুগারী নারী সংগঠন,সবুজ সংহতি, যুব স্বেচ্ছাসেবক কমিটি ও বারসিকরে যৌথ উদ্যোগে অচাষকৃত শাকের রান্না প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে।
রান্না প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২জন নারী একটি করে সবজি/খাবার রান্না করেন। ১২ রকমের (কচুশাক, শাপলা, মাঠিফোড়া, ডুমুর, বুনো আমড়া, থানকুনি, শাপলা, কলমিশাক, কলার মোচা, আদাবরুণ, তেলাকচু, কলমিশাক, গিমেশাক) অচাষকৃত শাক রান্না করেন। আর এসকল শাক নারীরা তাদের বাড়ির আনাচে-কানাচে, খাল-বিল, জলাশয় থেকে সংগ্রহ করে আনেন।
গ্রামীণ এক উৎসবমুখর পরিবেশে অচাষকৃত শাকের রান্না প্রতিযোগিতায় গুরুত্বপূর্ণ অংশ ছিল খাবার রান্না ও স্বাদ গ্রহণ এবং শাকের সাথে পরিচিতিকরণ। অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিল স্থানীয় ইউপি সদস্য, নতুন প্রজন্মের শিক্ষার্থী, সাংবাদিক, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষক-কৃষাণী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উন্নয়ন কর্মী এবং স্থানীয় জনগণ।স্বাদ গ্রহন পরবর্তী খাদ্যের মান নির্নয় এবং গুনাবলী যাচাই করে নারীদের পুরস্কার প্রদান করা হয়।
অচাষকৃত শাক রান্না প্রতিযোগিতায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা প্রেসক্লাবের সভাপতি সামিউল মনির, শিক্ষক সাংবাদিক রনজিত বর্মন, উপসহাকারী এস এম আহসানউল্লাহ, ইউপি সদস মোঃ আব্দুল মজিদ, মহিলা বিষয়ক কার্যালয়ের উন্নয়ন কর্মী লীমা বালা, শিক্ষার্থী বন্যা, যুব স্বেচ্ছাসেবক অাব্দুল্লাহ,কৃষানী কোহিনুর বেগম, বারসিকরে সহযোগি আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার , প্রতিমা চক্রবর্তী ও বিশ্বজিৎ মন্ডলসহ প্রমুখ।
তারা বলেন যে,আমরা উপকুলীয় এলাকার মানুষ প্রতিনিয়ত বিভিন্ন ধরনরে দুর্যোগ মোকবেলা করে আমাদের টিকে থাকতে হয়। এলাকাতে একসময় উদ্ভিদবৈচিত্র্যে সমৃদ্ধ ছিলো। লবনাক্ততা ও দুর্যোগের কারণে আজ তা কমতে শুরু করেছে।আমাদের ভবিষ্যত প্রজন্মের খাদ্য নিরাপত্তা নিশ্চিৎকরতে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করা জরুরী। তার জন্য এরকম মেলা বেশি বেশি করে আয়োজন করতে হবে। অনুষ্ঠানে নয় মিশালী শাক রান্না করে ১ম স্থান শিক্ষার্থী বিথীকা বালা, বুনো আমড়া রান্না ২য় স্থান অনজলী রানী, পাঁচ মিশালী করে ৩য় স্থান রাবেয়া বেগম,

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড