সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জের নলতা ইউনিয়ন জামায়াতের “কর্মী শিক্ষা শিবির” অনুষ্ঠিত রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল হক ঢাকায় গ্রেপ্তার কালিগঞ্জে ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন দেবহাটায় শহীদ আসিফে’র কবর জিয়ারতে নবাগত ডিসি, এসপি অবৈধ দখলদারদের হাত থেকে মৎসঘের উদ্ধারের দাবিতে শ্যামনগরে সংবাদ সম্মেলন দেবহাটায় শিশু ফোরামের বার্ষিক সমাবেশ দেবহাটার কুলিয়ায় বাস দূর্ঘটনায় অল্পের জন্য বেঁচে গেলো ৫০যাত্রী বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল বুড়িগোয়ালিনী ইউনিয়ন শাখা অফিস উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা প্রাইমারি স্কুলে চাকুরী দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ  দেবহাটায় ঘেরের ভেড়িতে অসময়ে তরমুজ চাষ করে স্বাবলম্বী হচ্ছে কৃষক
আজ সুন্দরবনে যাচ্ছেন উপকূলের জেলেরা বাওয়ালি রা

আজ সুন্দরবনে যাচ্ছেন উপকূলের জেলেরা বাওয়ালি রা

 শ্যামনগর প্রতিনিধি।
সাতক্ষীরা রেঞ্জের জেলে বাওয়ালীরা আজ সুন্দরবনে যাচ্ছেন মাছ, কাঁকড়া আহরণ করতে।দীর্ঘ ৯০ দিন সুন্দরবনে প্রবেশ বন্ধ থাকায় আজ পহেলা সেপ্টেম্বর২০২৪, সুন্দরবনের দ্বার খুলে দিলেন বন বিভাগ।
 উপকূলের জেলেদের ৯০ দিনে সরকারিভাবে চাউল দিয়েছে ৮৬ কেজি, স্থানীয় জেলেদের দাবি সুধু মাত্র চাউল দিয়ে কি সংসার চলে।
 দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ,খেয়ে না খেয়ে দিন কাটাতে হয়েছে আমাদের।
ট্রলার চালকগণ বলেন পর্যটক বাহি ট্রলার গুলো নোনায় খেয়ে শেষ করে ফেলেছে, সমিতি থেকে ঋণের টাকা নিয়ে ট্রলার আবার নতুন করে মেরামত করে আজ সুন্দরবনের দ্বার খুলে দিচ্ছেন যদি পর্যটক সুন্দরবন ভ্রমণ করতে আসে সেই পর্যটক নিয়ে সুন্দরবনে প্রবেশ করব।
বুড়িগোয়ালিনী এলাকার মৃত কালাচাঁদ গাজীর ছেলে হানিফ গাজী বলেন তিন মাস সুন্দরবনের পাশ অথবা প্রবেশ নিষেধাজ্ঞা দিয়ে আমাদের ঋণের জালে জড়িয়ে ফেলে দিয়েছেন বনবিভাগ।
গবুরা ৯ নং সোরা এলাকার সাইফুল ইসলাম সহ অনেকেই বলেন সাগর জেলেদের জন্য ৬৫ দিন সাগরে প্রবেশ করা বন্ধ থাকে, আমাদের সাতক্ষীরা রেঞ্জে নোনা পানির এলাকায় কোন প্রকার ইলিশ মাছ থাকে না,তারপরও সুন্দরবন ৯০ দিন বন্ধ রাখে, আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি করবো আগামী বছর থেকে এই তিনমাস জুন ,জুলাই ও আগস্ট সুন্দরবন খোলা রাখা হোক।
তবে সরোজমিনে উপকূলে যেয়ে দেখা যায় কোনো উৎসব হচ্ছে আজ।জেলেরা তাদের নৌকায় জাল দড়া, হাড়ি পাতিল গুছিয়ে নিয়ে হুড়াতাড়া করে নৌকায় উঠছেন ।
আগে ভাগে সুন্দরবনের নির্দিষ্ট স্থানে পৌছিয়ে মাছ ও কাঁকড়া আহরণ করতে পারবে সে কারণেই অতি তাড়াতাড়ি গোছগাছ করে নিয়ে নৌকা ছেড়ে দিবেন।
 তিন মাস সুন্দরবন বন্ধ থাকায় সেখানে বেশি মাছ, কাঁকড়া আহরণ করতে পারবে কিনা জেলেদের কাছে জানতে চাইলে, জেলেরা বলেন আশা আছে বেশি মাছ কাঁকড়া পাবো ,তবে জেলেরা অভিযোগ করে বলেন ,তিন মাস সুন্দরবন বন্ধ থাকায় অসাধুচক্র বিষ দিয়ে সুন্দরবনের প্রতিটি খাল থেকে মাছ ধরে নিয়েছে সে জন্য কতটুকু মাছ কাঁকড়া পাবো বনে যেয়ে জাল না পেতে বলতে পারবো না।
 সুন্দরবনে মাছ কাঁকড়া আহারণে জন্য তিন মাস বন্ধ ছিল, পাশ খুলে দেওয়ার পরে  জেলেরা মাছ, কাকঁড়া বেশি পাবে কিনা বন বিভাগের কাছে জানতে চাইলে বনবিভাগ বলেন,যেহেতু তিন মাস বন্ধের পরে খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন, তবে জেলেরা অনেক বেশি মাছ কাকঁড়া পাবে এটা আমরা আসাবাদি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড