সংবাদ শিরোনামঃ
 আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ
শ্যামনগরে সহ-ব‍্যবস্থাপনা সংগঠন ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে এজেন্ট ফর চেঞ্জদের সংযোগ সভা

শ্যামনগরে সহ-ব‍্যবস্থাপনা সংগঠন ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে এজেন্ট ফর চেঞ্জদের সংযোগ সভা

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধিঃ

সাতক্ষীরা রেঞ্জ এর সহ- ব‍্যবস্থাপনা সংগঠন এবং আর্থিক প্রতিষ্ঠানের সাথে এজেন্ট ফর চেঞ্জদের সংযোগ সভা অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডি ইক‍োসিস্টেম/প্রতিবেশ অ‍্যাক্টিভিটি এর আয়োজনে
১৫ই মে বুধবার সকাল ১০টায় সাতক্ষীরা সহ- ব‍্যবস্থাপনা এর বুড়িগোয়ালিনী কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা সহ-ব‍্যস্থপনা নির্বাহী কমিটির সভাপতি মাহমুদা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কদমতলা ফরেস্ট স্টেশনের স্টেশন কর্মকর্তা ও ফরেস্ট রেঞ্জার মোঃ ফজলুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপকূলীয় প্রেসক্লাবের সভাপতি আব্দুল হালিম।

এসময় আরও উপস্থিত ছিলেন গণমূখী এনজিএফের কলবাড়ী শাখা অফিস এর ম‍্যানেজার আসরাফ হোসেন, মুন্সিগঞ্জ ফরেস্ট টহলফাঁড়ীর ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ, প্রতিবেশ প্রকল্পের খুলনা শাখা অফিসের কানাই লাল দাস, শ‍্যামনগর প্রতিবেশ প্রকল্পের শহিদুল ইসলাম সহ স্থানীয় কৃষক গণ।

উক্ত সংযোগ সভায় সি,এম, সি কমিটির সদস্যরা বিভিন্ন ভাবে ন‍্যাচারাল পদ্ধতিতে কৃষি উৎপাদন করে সবলম্বি হচ্ছে বলে জানান। উৎপাদিত পূর্ণের মধ্যে রয়েছে গম, সবজি, জৈবসার, পুথির হার, সুতার টুপি, ইনকো ভিটারের ম‍াধ‍্যমে মুরগি ও হাসের ডিম ফুটিয়ে বাচ্ছা উৎপাদন করে বাজার জাত করা, সুন্দরবনের কেওড়া ফলের আচার ও মেয়েদের বিভিন্ন প্রকার পোশাক তৈরি।

প্রধান অতিথি মোঃ ফজলুল হক বলেন, সাতক্ষীরা সহ- ব‍্যবস্থাপনা কমিটির সদস্যরা যে ভাবে সুন্দরবন সুরক্ষায় এগিয়ে আসছেন আমরা বন বিভাগ থেকে তাদেরকে সার্বিক সহযোগিতা করার বিষয়ে আলোচনা করে দেখবো, তাদেকে সহ ব‍্যবস্থাপনার মাধ‍্যমে এ ভাবে আরো এগিয়ে নেওয়া যায় কি। তিনি আরও বলেন সুন্দরবনের উপর নির্ভরতা কমাতে বন জীবীদের এ উদ‍‍্যোগ সুন্দরবন কে সুরিক্ষিত রাখবে বলে আমি আসাবাদি।

সভাপতির তার বক্তব্যে বলেন, সাতক্ষীরা সহ-ব‍্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে এজেন্ট ফর চেঞ্জদের প্রতি শুভেচ্ছা জানিয়ে বলেন সুন্দরবন সুরক্ষায় আমাদের সদস্যরা সবজি সহ বিভিন্ন পূণ্য তৈরি করায়,সে পূণ্য বাজার জাত করতে পারায় সুন্দরবনের উপর নির্ভরতা কমে আসছে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রতিবেশ প্রকল্পের জগদীষ মন্ডল।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড