সংবাদ শিরোনামঃ
কালিগঞ্জ প্রেসক্লাবের প্রয়াত দুই সদস্যের স্মৃতিচারণ ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত  শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সভা অনুষ্ঠিত ইকরা একাডেমীর ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  শ্যামনগরে শারদীয় দুর্গাপূজা উদযাপন ও ২য় টাকি অনুষ্ঠানের উদ্দেশ্যে মতবিনিময় সভা  সাতক্ষীরা জেলা তরুন দলের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকি পালন  আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন 
শ্যামনগরে নোট গাইড বিক্রি হচ্ছে দেদারছে নীরব কর্তৃপক্ষ বিপাকে অভিভাবক

শ্যামনগরে নোট গাইড বিক্রি হচ্ছে দেদারছে নীরব কর্তৃপক্ষ বিপাকে অভিভাবক

শ‍্যামনগর প্রতিনিধিঃ

সাতক্ষীরার শ্যামনগরে শিক্ষার্থীদের জন্য অভিশাপ হয়ে দাড়িয়েছে গাইড বই। পাঠ্যপুস্তকের নোট বা গাইড বই বাজারজাত নিষিদ্ধ থাকলেও শ্যামনগরে অবৈধ নোট-গাইড বই বিক্রির ধুম পড়েছে। উপজেলা শহরের লাইব্রেরিতে প্রকাশ্যে বেচাকেনা চলছে। নিষিদ্ধ গাইড বইয়ের জাঁতাকলে ঝরে পড়ছে অনেক দরিদ্র ও হতদরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থী। কতিপয় শিক্ষক ও কয়েকটি প্রকাশনীর প্রতিনিধিদের প্ররোচনায় কোমলমতি শিক্ষার্থীরা নোট-গাইড কিনতে বাধ্য হচ্ছে বলে অভিযোগ রয়েছে। যে কারণে প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা, বিপরীতে লাভবান হচ্ছেন অসাধু ব্যবসায়ীরা।
ভ্যান চালক সাবেরুল বলেন, সংসার চালাতেই হিমশিম খেতে হয় তার ওপর ছেলে মেয়েদের পড়াশোনার খরচ। এর মধ্যে মড়ার ওপর খাঁড়ার ঘা উচ্চমূল্যের গাইড বই। শিক্ষিত করার স্বপ্নে কিছুদিন আগে মেয়েকে কিনে দিয়েছেন গাইড বই বলে জানান তিনি। আর এসব নোট গাইড বই শিক্ষার্থীদের কাছে বিক্রির লাভের কমিশন পাচ্ছে শিক্ষক নেতৃবৃন্দ। এদিকে লাইব্রেরী সমিতির কাছে জিম্মি হয়ে পড়েছে সমিতির সদস্য ও সদস্য’র বাইরে থাকা লাইব্রেরীর মালিকরা। সমিতি কর্তৃক নির্ধারিত মূল্যে নোট গাইড বিক্রি না করলে জরিমানা ধার্য করেছে সমিতির নেতৃবৃন্দ এমন খবর ও রয়েছে। নাম প্রকা‘শে অনিচ্ছুক সমিতির এক সদস্য বলেন, সমিতির নিয়ম মানতে গেলে বেশি লাভ হবে কিন্তু ক্রেতা ঠকে যাবে। আমি কম মূল্যে বই বিক্রি করবো কিন্তু সমিতির জরিমানার ভয়ে বিক্রি করতে পারছিনা। জানা গেছে, সৃজনশীল মেধাবিকাশ নিশ্চিত করতে ১৯৮০ সালের নোট বই (নিষিদ্ধকরণ) আইনে এই বিধিনিষেধ আরোপ করা হয়। এই আইন লঙ্ঘনের দায়ে সর্বোচ্চ সাত বছরের সশ্রম কারাদন্ড অথবা ২৫ হাজার টাকা পর্যন্ত অর্থদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে। পরবর্তীতে ২০০৮ সালে হাইকোর্ট বিভাগের এক আদেশে নোট বইয়ের পাশাপাশি গাইড বইও নিষিদ্ধ করা হয়। এরপর ২০০৯ সালের নভেম্বরে নোট- গাইড বই নিষিদ্ধ করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করেন তৎকালীন পুস্তক সমিতির সভাপতি । আপিল বিভাগে বিষয়টির ওপর শুনানি শেষে ওই বছরের নভেম্বরেই আপিল খারিজ করে দেয় হাইকোর্ট। ফলে নোট-গাইড মুদ্রণ, প্রকাশনা, বিক্রি ও বিতরণ করা পুরোপুরি অবৈধ হয়ে যায়। উপজেলার বিভিন্ন লাইব্রেরী ঘুরে দেখা যায়, বছরের শুরু থেকে দিগন্ত, লেকচার, পুথিনিলয় গোলবাল, ফুলকুড়ি, জুপিটার, স্কযার, আশার আলো, পঞ্জেরী, পপি সহ বিভিন্ন পাবলিকেশন্সের নোট ও গাইড বইয়ে সব লাইব্রেরী ভরা। প্রভাবশালী কিছু শিক্ষকের তত্বাবধায়নে উপজেলা জুড়ে নোট ও গাইডবই বিক্রি হয় বলে দাবি শিক্ষক,শিক্ষার্থী ও অীভভাবকরা । তবে নোট গাইড নয় সহায়ক বই বিক্রি করছেন বলে শিকার করেছেন কয়েক লাইব্রেরীর মালিক । একাধিক অভিভাবক বলেন, শিক্ষকরাই বিভিন্ন কোম্পানির নোট-গাইডের সহায়তা নেয়ার কথা বলেন। শিক্ষকের কথা শুনে শিক্ষার্থীরা বাড়িতে এসে বায়না করে গাইড কিনতে হবে। এসব গাইড-নোটের দাম আকাশছোঁয়া। দরিদ্র পরিবারের ছেলেমেয়েরা সবচেয়ে বিপাকে পড়ে। কর্তৃপক্ষের অবহেলায় নিষিদ্ধ নোট-গাইডের প্রচলনে সরকারের ভালো উদ্যোগ সফল হচ্ছে না। কয়েক বছর পূর্বে গাইড কিনতে গেলে লাইব্রেরী কমিশন দিত এখন তা আর দেয় না বলে জানান এক অভিভাবক। এ প্রসঙ্গে এক সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, আমরা নোই গাইড বই কিনতে নিরুৎসাহি করছি। অভিভাবক সাবের জানান, শিক্ষকদের কারনে অতিরিক্ত মূল্যে কিনতে হচ্ছে। গাইড ও নোট বই ব্যবহারের ফলে শিক্ষার্থীর মুল বই থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এ প্রসঙ্গে উপ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বলেন, নিষিদ্ধ নোট-গাইড বিষয়ে চিঠি দিয়ে শিক্ষক শিক্ষার্থীদের নোটগাইড বই না কিনতে নিরুৎসাহিত করা করা হয়েছে। শিক্ষকরা নোট-গাইড কিনতে বাধ্য কিংবা উৎসাহিত করলে সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড