সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
কালিগঞ্জ উদীচীর পথনাটক সাতক্ষীরা মানুষের মুখে মুখে

কালিগঞ্জ উদীচীর পথনাটক সাতক্ষীরা মানুষের মুখে মুখে

সেলিম শাহারীয়ার ,সাতক্ষীরা:

তথ্য অধিকার,জলবায়ু পরিবর্তন ন্যায় বিচার ও জলবায়ুর প্রভাব মোকাবিলা শীর্ষক বিষয়ে কাজ করছে বাংলাদেশ উদীচী কালিগঞ্জ শাখা সংসদ। তারা আবারও নতুন পথ নাটক নিয়ে আসছে সাতক্ষীরাবাসীর জন্য। বৃহস্পতিবার ২২ জুন ২০২৩ তারিখ বিকাল ৫টায় “তথ্য অধিকার,জলবায়ু পরিবর্তন ন্যায় বিচার ও জলবায়ুর প্রভাব মোকাবিলা” পথনাটকটির প্রথম মঞ্চস্থ হয় সাতক্ষীরার ব্যাংদাহ গোবরদাড়ী কলেজিয়েট স্কুল প্রঙ্গনে। আসন্ন ঈদুল আযহার পরে কালিগঞ্জ উপজেলা ও শ্যামনগর উপজেলার বিভিন্ন স্থানে নাটকটি মঞ্চস্থ্ হবে। নাটকটি রচনায় আগ্রগতি সংস্থা, সাতক্ষীরা। আর্থিক সহযোগিতায় দ্যা কাটার সেন্টার বাংলাদেশ ও বাস্তবায়নে আগ্রগতি সংস্থা সাতক্ষীরা। তথ্য অধিকার, জলবায়ু পরিবর্তন ন্যায় বিচার ও জলবায়ুর প্রভাব মোকাবিলা শীর্ষক পথ নাটকটি বাংলাদেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলে মঞ্চস্থ করছেন বাংলাদেশ উদীচী কালিগঞ্জ শাখা সংসদ, সাতক্ষীরা এর নাট্যদল। দলিত ও প্রান্তিক নারীদের তথ্য অধিকার বৃদ্ধিমূলক প্রকল্পে সামাজিক দায়বদ্ধতা থেকে উদীচী নাট্যদল এই কাজটি করছে। বাংলাদেশ উদীচী কালিগঞ্জ শাখা সংসদ এর সভাপতি সেলিম শাহারীয়ার প্রতিবেদককে বলেন “ আমরা উদীচীকর্মী সমাজের সকল অসংগতির বিরুদ্ধে সংস্কৃতির নাটক, গানে প্রতিবাদ করি। এটা আমারে সাংগঠনিক কাজ। করোনাকালীন সময়ে সমগ্র সাতক্ষীরার প্রতিটি উপজেলায় ৪০টি স্থানে আমার রচনায় “বাঁচতে হলে জানতে” হবে পথ নাটকটি করে ছিলাম। বর্তমানে প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তন ও ন্যায় বিচার নিয়ে কাজ করছি। আমাদের তথ্য অধিকার আইন এর খুটিনাটি বিষয় মানুষকে জানাচ্ছি।সাতক্ষীরার মানুষ নাটক প্রেমী সাধারন মানুষ নাটক দেখে অনেক কিছু জানতে পারছে। আগামীতে আমরা এই বিষয়ে আরো কাজ করার আশা আছে। আমাদের সাথে যে সমস্ত সহযোগি সংগঠন বা সংস্থা সহযোগিতা করছে আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।”

বাংলাদেশ উদীচী কালিগঞ্জ শাখা সংসদ, সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলায় নয় সমগ্র সাতক্ষীরাতে তাদের নাটকে যে মানুষের তথ্য সেবা দিয়ে যাচ্ছে তার জন্য সকল শ্রেণীপেশার মানুষ সাধুবাদ জানিয়েছে তাদের পরিবেশনায় নতুন কিছু দেখতে চায় জানতে চায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড