সংবাদ শিরোনামঃ
আওয়ামী লীগ আমলে মানুষ ঘরে থাকতে পারেনি মন্তব্য- সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব এর বাগমারায় র‍্যাব-পুলিশের  যৌথ অভিযানে দেশীয় অস্ত্র ও ককটেল উদ্ধার  রাজশাহী প্রেস ক্লাবে বিএনপি নেতাদের সংবাদ সম্মেলন আশাশুনিতে জামায়াতের (২য় পর্বের) মাসিক রোকনসম্মেলন অনুষ্ঠিত শ্যামনগর প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি সামিউল আজম মনিরের সাথে সাতক্ষীরা শহর ছাত্র দলের সৌজন্য সাক্ষাৎ  শ্যামনগরে বিএনপির ওয়ার্ড পর্যায়ের কর্মীদের সাথে মতবিনিময় সভা কক্সবাজারে শীর্ষ ৮ সন্ত্রাসী অস্ত্রসহ গ্রেফতার কালিগঞ্জে উপজেলা কৃষকদল সহ বিভিন্ন অংগ সংগঠনের দিনব্যাপী কর্মী কর্মশালা অনুষ্ঠিত মৌলভীবাজারে সীমান্তে হত্যা বন্ধ ও বিচারের দাবিতে ছাত্র ফ্রন্টের সমাবেশ শকুন মৃত প্রাণির মাংস খেয়ে বেঁচে থাকা একপ্রকার পাখি
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে প্লাস্টিক দূষণ রোধে আলোচন সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে প্লাস্টিক দূষণ রোধে আলোচন সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান

এম এ হালিম শ‍্যামনগর থেকেঃ
সুন্দরবন ও উপকূলীয় এলাকা প্লাস্টিকে সয়লাব। একবার ব্যবহার্য প্লাস্টিক জনস্বাস্থ্য এবং পরিবেশের জন্য ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে সুন্দরবন এলাকার তিনটি প্রধান নদীর ২০ প্রজাতির মাছ মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত।
 এসব মাছ খেলে পাচনতন্ত্র ধীরে ধীরে কাজ বন্ধ করে দিবে। লিভার ও কিডনি ক্ষতিগ্রস্থ হবে। নারীদের বন্ধ্যাত্বের কারনও হতে পারে। তাই সুন্দরবন ও উপকূলীয় এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধ করার এখনই সময়।
সোমবার (৫ জুন) সকালে শ‍্যামনগর উপজেলা পরিষদ হল রুমে বুড়িগোয়ালিনী ও আটুলিয়া পরিবেশ উন্নয়ন ক্লাবের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও অব‍্যবহার কৃত বর্জ‍্য প্লাস্টিক দিয়ে বিভিন্ন উপকরণ তৈরি বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণী।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভায়
সাসটেনবল এন্টারপ্রাইজ প্রকল্পের ব‍্যবস্থাপক মোঃ খালেদ শামস এর সভাপতিত্বে
 প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার কুমার মজুমদার।
আলোচনা সভায় উপস্থিত অতিথি গণ বলেন
“Solutions to Plastic Pollution (প্লাস্টিক দূষণের সমাধান)” শ্লোগানকে সামনে রেখে  সুন্দরবন সংলগ্ন নদ-নদী এবং সমগ্র উপকূলীয় এলাকায় এখনই একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধ করতে হবে। প্লাস্টিক দূষণ এবং শিল্প দূষণে সুন্দরবনের প্রাণবৈচিত্র হুমকির মুখে পড়েছে।
  প্লাস্টিক পন্য উৎপাদনের মাধ্যমে মুনাফা করা কোন সামাজিক দায়বদ্ধতার কাজ হতে পারেনা। এটির উৎপাদন বন্ধ করতে হবে।
 গ্রীণ হাউস গ্যাসের একটি কারন হলো প্লাস্টিক।
 প্লাস্টিক তৈরিতে প্রায় ৩৮ ধরনের কেমিক্যাল ব্যবহৃত হয়। এরমধ্যে ১২ থেকে ১৮ ধরনের কেমিক্যাল অত্যন্ত ক্ষতিকর। পলিথিনও একবার ব্যবহার্য পণ্যের মধ্যে পড়ে। এটা কোন ভাবে রিসাইকেল হয়না এবং বর্জ্য উৎপন্ন করে।
 পলিথিন ও প্লাস্টিক পরিবেশ থেকে বিলীন হয়না। এক সময়ে আমাদের খাদ্যের সঙ্গে মিশে জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে। তাই প্লাস্টিক ও পলিথিনের বিকল্প বস্তু ব্যবহারের কথা আমদের ভাবতে হবে। এখনই সুন্দরবন ও উপকূল এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধ করা হোক। ধীরে ধীরে সমগ্র দেশেও একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধের উদ্যোগ নিতে হবে সরকারকে।
অব‍্যবহার কৃত বর্জ‍্য প্লাস্টিক দিয়ে বিভিন্ন উপকরণ তৈরিতে উপজেলার ১০টি স্কুল অংশ গ্রহন করে। প্রাথমিক বিদ‍্যালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করেন ১৭নং নুরনগর প্রাথমিক বিদ‍্যালয়, ম‍্যাধমিক বিদ‍্যালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করেন শ‍্যামনগর সরঃ টেকনিক‍্যাল স্কুল এন্ড কলেজ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরুষ্কার তুলে দেন উপস্থিত  অতিথি গণ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড