সংবাদ শিরোনামঃ
 আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ
দুই দিন ব‍্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

দুই দিন ব‍্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

 

নিজস্ব প্রতিনিধিঃ

বেসরকারী গবেষনা প্রতিষ্টান বারসিকের আয়োজনে বৈচিত্র্য,আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক দুই দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা ২৯ ও ৩০ জানুয়ারী-২০২৩ তারিখে বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বারসিক শ্যামনগর কর্মএলাকার ৬ জন যুব(নারী,পুরুষ) ও ১৫ জন কর্মী অংশগ্রহণ করেন। কর্মশালায় উপস্থিত ছিলেন বারসিক এর উপকূলীয় অঞ্চলের পরিচালক এবিএম তৌহিদুল আলম।

 

দেশাত্মবোধক গানের মাধ্যমে প্রশিক্ষণের কার্যক্রম শুরু হয় এবং পারস্পরিক পরিচয় প্রদান করা হয়। মানব সমাজ কি, বৈচিত্র্য কেন জরুরি এর প্রয়োজনীয়তা বিশ্লেষণ, বৈচিত্র্যের সাথে আত্তীকরণের সম্পর্ক কী, সাংস্কৃতিক বৈচিত্র্যতা কী, আন্তঃনির্ভরশীলতার তত্ত্ব সম্পর্কিত ধারণা, সাংস্কৃতিক চর্চা ও বহুত্ববাদী সমাজ, সমাজবদ্ধতা কি, বহুত্ববাদী সমাজ গড়বো কীভাবে, বহুত্ববাদী সমাজ নৈতিক মূল্যায়ন, বৈচিত্র্য এবং আন্তঃনির্ভরশীলতার সাথে সম্পর্ক কি, সামাজিক ও সাংস্কৃতিক সমাজের বিশ্লেষণ, সাংস্কৃতিক আত্তীকরণ কীভাবে করা যায়? আত্তীকরণ, বৈচিত্র্য এবং আত্তীকরণের মধ্যে সর্ম্পক এবং পাশাপশি প্রশিক্ষণের প্রত্যাশা নিরুপন করা হয়।

প্রশিক্ষন কর্মশালার বিষয়সমুহ নিয়ে আলোচনা এবং পাওয়ার পয়েন্ট পেজেন্টেশনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হয়। প্রশিক্ষন কর্মশালা শেষে অংশগ্রহনকারী সকলের অংশগ্রহনে একটি কর্মপরিকল্পনা তৈরী করা হয়।

প্রশিক্ষন কর্মশালা শেষে নানা ধরনের ছবির ব্যাখ্যার মাধ্যমে প্রশিক্ষনের মূল্যায়ন করেন বারসিক এর উপকূলীয় অঞ্চলের পরিচালক এবিএম তৌহিদুল আলম। বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের সহযোগী আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার সকলকে ধন্যবাদ জানিয়ে প্রশিক্ষণ কর্মশালাটির সমাপ্তি ঘোষণা করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড