সংবাদ শিরোনামঃ
ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব মনসা ও বিশ্বকর্মা পূজা কালিগঞ্জে রোকেয়া মনসুর মহিলা কলেজে ঈদ ই মিলাদুন্নবী উদযাপন
দেবহাটার ২৮৮ টি মসজিদে স্বাস্থ্যবিষয়ক বার্তা প্রদান

দেবহাটার ২৮৮ টি মসজিদে স্বাস্থ্যবিষয়ক বার্তা প্রদান

দেবহাটা প্রতিনিধি:

দেবহাটা উপজেলার বিভিন্ন মসজিদে জনসাধরণকে স্বাস্থ্যবিষয়ক বার্তা প্রদান করা হয়েছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র রাইট টু গ্রো প্রজেক্ট এবং দেবহাটা উপজেলা পরিষদ কর্তৃক অনুমোদিত স্বাস্থ্য বার্তা প্রদান করা হয়। দেবহাটার পাঁচটি ইউনিয়নে ২৮৮ টি মসজিদে জুম্মার খুতবা পরবর্তী এ স্বাস্থ্য বার্তা প্রদান করা হয়। এতে গর্ভবতী মায়েদের যত্ন, ৫ বছরের শিশু যত্ন এবং অপুষ্টিজনিত সমস্যা নিয়ে আলোচনা করা হয়। এছাড়া সামাজিক সুরক্ষা সহ নানা বিধি সমস্যা নিয়ে আলোচনা করেন ইমাম ও খতিবগন। এদিকে, দেবহাটা উপজেলার মাঘরী জামে মসজিদে জনসাধরণকে স্বাস্থ্যবিষয়ক বার্তা প্রদান করেন উপজেলা ইমাম সমিতির সভাপতি হাফেজ মাওলান আব্দুস সত্তার। তিনি জানান, জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে শালদুধ খাওয়ানো, শিশুকে ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ এবং ৬ মাস বয়সের পর থেকে ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার দেয়া, শিশু সঠিকভাবে বেড়ে উঠছে কি না জানতে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নিয়মিত ওজন ও উচ্চতা পরিমাপ করা, কিশোর-কিশোরীদের ঘরে তৈরি পুষ্টিকর খাবার গ্রহণে উৎসাহিত করা, গর্ভবতী ও প্রসূতি মাকে স্বাভাবিক খাবারের পাশাপাশি বাড়তি খাবার দেয়া এবং পরিবারের প্রবীণ সদস্যদের পুষ্টি চাহিদার প্রতি নজর দেয়া, স্বাস্থ্যবিধি মেনে চলা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ করার পরামর্শ দেন।
উল্লেখ্য যে, রাইট টু গ্রো প্রকল্পের সহযোগিতা এবং সুশীল সমাজ সংগঠনের সদস্যদের অংশগ্রহণের মাধ্যমে সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। যেখানে স্বাস্থ্য, পুষ্টি ও পয়:নিস্কাশন নিয়ে উপজেলার বিভিন্ন এলাকায় কাজ চলমান রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড