সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
সিপিজি সদস্যদের সমন্বয়ে মাসিক মিটিং অনুষ্ঠিত।

সিপিজি সদস্যদের সমন্বয়ে মাসিক মিটিং অনুষ্ঠিত।

 

রবিউল ইসলাম  বুড়িগোয়ালিনী (শ‍্যামনগর) প্রতিনিধি।
শ্যামনগর মুন্সীগঞ্জ ইউনিয়নের কদমতলা স্টেশন অফিসের হল রুমে বন বিভাগ ও তিন ইউনিটের সিপিজি সদস্যদের সমন্বয়ে মাসিক মিটিং অনুষ্ঠিত হয়েছে।( ১৯ শে অক্টোবর) বুধবার বিকাল ৪ টায়  কদমতলা স্টেশন অফিস কার্যালয়, সিপিজির সভাপতি ফরিদুল আলমের সভাপতিত্বে।
কদমতলা স্টেশন কর্মকর্তা মোঃ মোশাররফ হোসেন, বনবিভাগের কমিউনিটি পেট্রলিং গ্রুপ সিপিজির কাজ বাস্তবায়ন করার দিক নির্দেশনা বিষয় আলোচনা করেন।সুন্দরবনে চোরাশিকার বন্ধ,বিষ দিয়ে মাছ শিকার ও অভয়ারণ্য এলাকায় মাছ শিকার বন্ধ, বিভিন্ন সামাজিক কর্মসূচি হাতে নিয়েছে বনবিভাগ।এতে অপরাধ প্রবনতা কমবে বলে মনে করছেন বনবিভাগের কর্মকর্তারা,
 সুন্দরবনের অভয়ারন্য এলাকা থেকে গোপনে এক ধরনের অসাধু জেলেরা মাছ ধরেন, এতে মাছের প্রজননে সমস্যা হয়। এসব সমস্যা মোকাবেলায় মানুষের সচেতনতার বিকল্প নেই।
 যার কারণে বনবিভাগ জেলে বাওয়ালীদের সচেতন করতে তাদের নিয়ে উঠান বৈঠক ও আলোচনা সভার কর্মসূচি গ্রহণ করেছেন।
বনবিভাগ এ ধরনের উদ্যোগ নিয়েছে।
 তারা এলাকায় এসে মানুষকে সচেতন করবেন,
 সুরক্ষা প্রকল্পের আওতায় এ কাজ বাস্তবায়নের জন্য সিপিজি সদস্যদের দায়িত্ব দেওয়া হচ্ছে তাই  প্রতি মাসে ন্যুনতম তিনটি উঠান বৈঠক ও আলোচনা সভা  করতে হবে। আলোচনায় আলোচকরা বলেন সুন্দরবনে এখন বিষ প্রয়োগে মাছ শিকারের পরিমান বেশি, তাই মানুষদের সচেতন করা উচিৎ, মানুষ যদি মনে করে সুন্দরবন আমাদের সম্পদ তাহলে আর ক্ষতি করতে চাইবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড